বিশ্বকাপ ফাইনাল ২০১৪

দিনটা ২০১৪ সালের জুলাই মাসের ১৩ তারিখ। রমজান মাস ৭০০ কোটি জনগন অপেক্ষায় আছে ফুটবল বিশ্বকাপের ফাইনাল ম্যাচ দেখবে বলে। যেই ফাইনালে মুখোমুখি হয়েছিলো লিওনেল মেসি, হিগুয়েইন, সার্জিও রোমেরো, মাসচেরানোর আর্জেন্টিনা এবং মুলার, ওজিল, ন্যুয়ার, মিরোস্লাভ ক্লোসাদের জার্মানি। কে হবে চ্যাম্পিয়ন কার হাতে উঠবে ফুলবলের সেরা প্রতিযোগিতার মুকুট সেটা দেখার জন্যই বিশ্ব দুইভাগে বিভক্ত হয়ে গিয়েছিলো।
২০১৪ বিশ্বকাপের সেমিতে টাইব্রেকারে নেদারল্যান্ডস কে হারিয়ে ফাইনালে উঠে আর্জেন্টিনা এবং ব্রাজিলকে তাদেরি মাটিতে হারিয়ে ফাইনালে উঠে জার্মানি।
ফাইনাল ম্যাচ হয়েছিলো ব্রাজিলের রিও ডি জেনিরোর মারাকানা স্টেডিয়ামে। দর্শক সংখ্যাও ছিলো অনেক প্রায় ৭৪ হাজার ৭৩৮ জন যারা সরাসরি স্টেডিয়ামে বসে খেলা দেখেছিলো। যদিও ফাইনালে ফেবারিটদের তকমা ছিলো জার্মানির গায়ে কিন্তু ২৪ বছর পরে কোন ট্রপির হাতছানি দেওয়া আর্জেন্টিনাও যেন ছেড়ে কথা বলার মতো নয়। আক্রমণ পাল্টা আক্রমনের মধ্যে দিয়েই সময় অতিবাহিত হয়ে যাচ্ছে। সহজ সুযোগ পেয়েও কাজে লাগাতে ব্যার্থ হয় হিগুয়েইন,  মেসি এবং লুকা প্যালাসিওরা।  অন্যদিকে মুলার ক্লোসারাও মিস করে অনেক সুযোগ।  নির্ধারিত সময়ের খেলা শেষ হয় গোল শূন্য ভাবে। অতিরিক্ত সময়ের যখন ১১২ মিনিটের খেলা অতিবাহিত হলো দুই দলই যখন প্রস্তুতি নিচ্ছিলো টাইব্রেকারের জন্য ঠিক তখনি মিরোস্লাভ ক্লোসার বদলি হিসেবে নামা মারিও গোৎসেকে অরক্ষিত অবস্থায় রেখে দেয় আর্জেন্টাইন ডিপেন্ডাররা, খেলার ঠিক ১১৩ মিনিট এর সময় বল পেয়ে যায় মারিও গোৎসে আর আর কোনাকোনি শটে আর্জেন্টিনার গোলবারের অতন্দ্র প্রহরী সার্জিও রোমেরো কে পরাজিত করে বাধভাঙ্গা উল্লাসে মেতে উঠে আর ২৪ বছর পরে কোন শিরোপা পাওয়ার হাতছানিটাও যেন আরও দীর্ঘ হলো আর্জেন্টিনার জন্য। একদিকে জার্মানি যেমন ৪র্থবারের মতো শিরোপা জিতে উল্লাস করছে অন্যদিকে আর্জেন্টাইন শিবিরে কান্নার দৃশ্য। আবারও অপেক্ষায় থাকলো তারা মেসি অথবা অন্য কারো নেতৃত্বে শিরোপার জন্য।


Comments

Post a Comment